ইস এই মার্ক জুকারবার্গ,জ্যেব বেজস, এলন মাস্ক, সন্দীপ মহেশ্বরী এরা জীবনে কত সাকসেসফুল, যদি আমিও এদের মত নিজের একটা বিজনেস করতে পারতাম ! কিন্তু বিজনেস করা তো আবার খুব কঠিন! কত চাপ নিতে হয়। বিজনেস বোধয় আমার জন্য নয়। যদি আপনার জীবনের কোনো এক মুহূর্তে এরকম মনে হয় থাকে তাহলে আজকের প্রতিবেদন টা আপনার জন্য। বিভিন্ন সাকসেসফুল বিজনেস এর গল্প শুনে আমাদের প্রতিবারই প্রায় মনে হয় যে নিজে থেকেও একটা বিজনেস শুরু করতে কিন্তু বেশিরভাগ মানুষই হয় খুব শক্তভাবে কোনদিন বিজনেস করেন। অথবা খুব সহজ ভেবে বিজনেস শুরু করে ভুল সিদ্ধান্ত নিয়ে মোটা টাকা লসে পড়ে যায়। তাই আজকের এই প্রতিবেদনে আজকে আমি Jason Fried আর David Heinemeier Hansson লেখা REWORK বইটি থেকে লেখা সহজ এবং কার্যকর কিছু বিজনেস লেসেন শেয়ার করব। এর বইটিতে লেখক তার দশ বছরের নিজের বিজনেস থেকে প্রাপ্ত প্রাকটিক্যাল লেসেন শেয়ার করেছেন।
স্মার্ট আইডিয়া নম্বর ওয়ান ENOUGH WITH ENTREPRENEURS এই বইয়ের লেখক খুবই সহজ ভাষায় বিজনেস শুরু করা মানুষদের Entrepreneur না বলে Starter বলেছেন। তার মধ্যে Entrepreneur শব্দের অর্থ আজকের দুনিয়ায় খুবই বিকৃত। উনার মতে একটা বিজনেস শুরু করার ক্ষেত্রে কোনো MBA সার্টিফিকেট চকচকে সুট বা বিফকেস দরকার নেই। যা দরকার তাহলো একটা আইডিয়া। পরিমাণ মতো কনফিডেন্স আর সফল হওয়ার জেদ। তাই এই বইটিতে লেখক উপদেশ দিয়েছেন Start a Business not a start-up। কারণ স্টার্আপ অন্থর্প্রোনর্স এই সবই রঙিণ অর্থ প্রকাশ করে বাইরে। কিন্তু ভেতরে আপনাকে লাভ লোকসান এইসব নিয়ে জড়িত বিজনেস টাই করতে হয়।
স্মার্ট আইডিয়া নম্বর টু PLANNING IS GUESSING আচ্ছা আপনি একবার ভেবে দেখুন 2019 সালের ডিসেম্বর মাসে আপনি কি কি প্ল্যান করেছিলেন। তারপর 2020 কভিড়ের প্রকপ এসে পড়ায় আপনার সেই প্ল্যান কতটা আপনি সফল করতে পেরেছেন। সেই জন্যই লেখক এর মতে প্ল্যান খানিকটা ভবিষ্যতের আন্দাজ যে আপনি কি করতে চলেছেন। কিন্তু আপনাকে এটা মাথায় রাখতে হবে যে ভবিষ্যৎ অনিশ্চিত আর আপনাকে প্ল্যান পাল্টাতে হতে পারে। সেই জন্যই যে মুহূর্তে আপনার মাথায় যে আইডিয়া আসবে সেটা কে আপনাকে তৎক্ষণাৎ প্রয়োগ করতে হবে। যেহেতু Inspiration is Perishable অনুপ্রেরণা বেশিখন থাকে না। আর ভবিষ্যত আপনার অজানা। এটা গেল বিজনেস শুরু করার জন্য আপনার মনোভাবের ব্যাপার। এরপর আসা যাক আপনার বিজনেসের প্রোডাক্ট বা সার্ভিস এর উপর।
স্মার্ট আইডিয়া নম্বর থ্রি SCRATCH YOUR OWN ITCH বিজনেস করার মূল মন্ত্র হলো মানুষের কোন প্রবলেম সমাধান করা। আর তার সব থেকে সহজ উপায় হলো নিজের জীবনের কোন একটা নির্দিষ্ট সমস্যা যেটা আপনার কাছে কস্টের কারন তার সমাধানে একটা প্রডাক্ট বা সার্ভিস তৈরি করা। আর সেটাকেই একটি বিজনেজ রুপে শুরু করা। আপনার প্রোডাক্ট বা সার্ভিস সফল হতে গেলে তাকে মানুষের জীবনে কিছু পজেটিভ পরিবর্তন নিয়ে আসতে হবে। আর আপনার প্রোডাক্টের প্রধান উদ্দেশ্য হতে হবে যেই সমস্যার মধ্যে দিয়ে আপনি গেছেন তার মধ্যে দিয়ে যেন অন্যকে না যেতে হয়।
স্মার্ট আইডিয়া নম্বর ফোর MARKETING IS NOT A DEPARTMENT লেখকের মতে মাকেটিং আপনার কাছে শুধু একটি আলাদা ডিপার্টমেন্ট হলে হবে না। যদি আপনি আপনার বিজনেস কে সফল করতে চান। এটা দিনে 24 ঘন্টা সপ্তাহের সাত দিন এবং বছরে 365 দিনই করতে হবে। যেহেতু আপনার প্রোডাক্ট ও সার্ভিস আপনার সাথে সম্পর্কিত তাই আপনার বিজনেসের প্রতিটি অংশই আপনার বিজনেসের মার্কেটিং হতে হবে। তবেই মানুষের মনের সাথে আপনার বিজনেসের যোগ গড়ে উঠবে। ঠিক যেমন একজন ড্রাগ ডিলার নিজের ড্রাগের সেম্পেল ফ্রিতে তার গ্রাহককে দেয়। ঠিক একইভাবে লেখক এখানে নিজেদের প্রডাক্টের মার্কেটিং করতে বলেছেন। ড্রাগ ডিলার যেমন জানে যে ফ্রি স্যাম্পল নেওয়ার পর তার কাছে কাস্টমার ফিরে আসবেই। ঠিক সেরকমই আপনার প্রোডাক্ট বা সার্ভিস যদি মানুষের জন্য উপযোগী হয় তাহলে একটু ফ্রি স্যাম্পল দেওয়া আপনার বিজনেসের সাফল্যের গতিবেগ কে বাড়াবে।
আরও পড়ুন:চালাকি করে হ্যাঁ বলাতে শেখো, মার্কেটিং এর আসল রহস্য !
স্মার্ট আইডিয়া নম্বর ফাইভ PUT EVERYONE ON THE FRONT LINES বিভিন্ন সফল রেস্টুরেন্টে শেভরা প্রায়ই তাদের নিজেদের রান্না নিজেরাই স্রাভ করেন। এর ফলে কাস্টমারের সাথে পুরো রেস্টুরেন্টের যেমন যোগ তৈরি হয় ঠিক সেরকমই কাস্টমারদের পছন্দ-অপছন্দ তাদের ফিডব্যাক তাও জানা যায় এবং এইসব প্রক্রিয়ার মাধ্যমে গ্রাহকরা সবথেকে বেশি গুরুত্বপূর্ণ অনুভব করায় সেই বিজনেস সফল হওয়ার পথে এগিয়ে চলে। ঠিক একইভাবে আপনার কোম্পানির সাথে যুক্ত সকল কর্মচারীদের সাথে গ্রাহকের যোগাযোগ এবং গ্রাহকের ফিডব্যাক সমস্ত কর্মচারীদের জানানো নিজের বিজনেস কে সফল করার উপযুক্ত উপায়। আপনার প্রোডাক্ট বা সার্ভিসে যদি কিছু ভুল ত্রুটি হয়ে থাকে তবে কোম্পানির মূখ্য মানুষদের থেকে শুরু করে সকল কেই নিজের ভুল বা অসুবিধা স্বীকার করা আপনার বিজনেসের সততার জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এমনকি গ্রাহকরা যদি প্রথমে তাদের ভুল বুঝতে না পারে তবুও আপনার ভুলকে শিকার করা এবং ভুলকে শোধরানোর কথা দেওয়া আপনার বিজনেস সফল হওয়ার মূলমন্ত্র।
স্মার্ট আইডিয়া নাম্বার সিক্স HIRE, WHEN IT HURTS লেখক এর মতে আপনি যে কাজের জন্য কাউকে হায়ার করতে চাইছেন সেই কাজটি কে আপনাকে আগে করতে হবে। অর্থাৎ আপনার হায়ার করার মুখ্য উদ্দেশ্য হওয়া উচিত সেই কাজ সংক্রান্ত অসুবিধা দূর করা এবং সেই কাজটি কে আরো ভালোভাবে করার ব্যবস্থা করা। কিন্তু তার জন্য সেই কাজটি কি আপনাকে ভালোভাবে জানতে হবে এবং বিজনেস এর সমস্ত দিকের সাথে আপনাকে ভালোভাবে যুক্ত থাকতে হবে। আপনি যদি আপনার কর্মচারীদের দায়িত্বহীন বাচ্চাদের মত মনে করেন তবে আপনি তাদের কাছ থেকে বাচ্চাদের মতোই আচরণ পাবেন এবং তার ফলে আপনার চারপাশে অলস নন থিংকিং নন ক্রিয়েটিভ মানুষের ভিড় বাড়তে থাকবে। ফলতো কর্মীদের সাথে সে প্রাপ্তবয়স্ক সুসম্পর্ক গড়ে তোলা এবং তাদের দায়িত্ব বোঝানো খুবই জরুরী।
তবে চলুন একবার সবকটা স্মার্ট আইডিয়াকে রিভাইজ করে নেওয়া যাক। 1.Enough with entrepreneur 2.Planning is guessing 3.Scratch you own itch 4.Markating is not a department 5.Put everyone on the front line 6.Hire when it hurts
আরও পড়ুন:ধনী লোকেরা কেন এত বই পড়ে বা পড়তে ভালোবাসে ?
একটি মন্তব্য পোস্ট করুন