বেসরকারি সংস্থা ট্রেন চালালে তারা নিজেদের ইচ্ছামত ভাড়া নির্ধারণ করতে পারবে। শুক্রবার এ কথা জানালো খোদ রেল বোর্ড। ইন্ডিয়া রেল বোর্ডের চেয়ারম্যান ভি.কে যাদব বলেছেন,"বেসরকারি সংস্থাগুলিকে ট্রেনের ভাড়া স্থির করার স্বাধীন অধিকার দেওয়া হবে। তবে একই রুটে এয়ার কন্ডিশন বাস প্লেন ও চলবে। ভাড়া নির্ধারণের সময় বিষয়টি সংস্থাগুলিকে সে কথা মানে রাখতে হবে।"

রেল ভাড়া ভারতের একটি স্পর্শকাতর বিষয়। ভারতে প্রতিদিন ট্রেনে যত যাত্রী যাত্রা করেন, সেই সংখ্যা অস্ট্রেলিয়ার জনসংখ্যা সমান। দরিদ্র মানুষের ঘনিষ্ঠ অংশ আজও যাতায়াতের জন্য ট্রেনের উপরেই নির্ভর করেন। গত কয়েক দশকে অবহেলা ও অযোগ্য আমলাতন্ত্রের পাশের সমস্যায় পড়তে হয়েছে ভারতীয় রেল কে।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রশাসন ট্রেন চালানো থেকে স্টেশনের আধুনিকীকরণ সব বিষয়ে বিনিয়োগে বেসরকারি সংস্থাগুলিকে ডাক দিয়েছেন।


বম্বার্ডিয়ার ইনকর্পোরেটেড,অ্যালস্টম এসএ এবং আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের মত বেসরকারি সংস্থা গুলি ইতিমধ্যেই উৎসাহ দেখিয়েছে রেল বিনিয়োগের বিষয়ে। রেল মন্ত্রকের হিসাবে, এর ফলে এ লিলি ৭৫০ কোটি ডলারেরও বেশি বিনিয়োগ হতে পার।রেলের আধুনিকীকরণ প্রধানমন্ত্রীর নরেন্দ্র নরেন্দ্র মোদির কাছে খুবই গুরুত্বপূর্ণ।কেননা তিনি জাপানের থেকে কম সুদে ঋণ নিয়ে 2023 সালের মধ্যে দেশে বুলেট ট্রেন চালানোর পরিকল্পনা করেছেন।সঙ্গে যাত্রীবাহী লোকাল ট্রেনের গতি বাড়ানোর ব্যাপারে পদক্ষেপ করেছে সরকার।

আসছে জুলাইয়ে ১৬৯ টির উঠে ১৫১ট্রেন চালানোর ব্যাপারে বেসরকারি সংস্থাগুলোর দৃষ্টি আকর্ষণ করে, চাওয়া হয়েছিল দরপত্র। ৩৫ বছরের নিচে এই পরিচালন ভার নিতে পারবে বেসরকারি সংস্থা গুলি। পাশাপাশি নয়াদিল্লি ও মুম্বাইয়ের মতো বহু রেল স্টেশনের  আধুনিকীকরণেরদায়িত্ব ও বেসরকারি সংস্থা গুলিকে দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিল সরকার।

প্রসঙ্গত,সেই সময়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইট করে সরকারের এমন সিদ্ধান্ত সমালোচনা করেছিলেন। তিনি জানিয়েছিলেন এই সিদ্ধান্তের জন্য দেশের জন্য তা কখনোই সরকারকে ক্ষমা করবে না। তারা এর জবাব দেবে

Post a Comment

নবীনতর পূর্বতন